বুধবার, ৮ জুলাই, ২০২০

Engine এবং Engine এর ১২ প্রকারের ০১ টি প্রকার আজ আলোচনা করবো (Basic Engine Design) নিয়ে।

বিসমিল্লাহির রহমানির রহীম
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহী ওয়াবরাকাতুহ
Power Train Episode - 01★Engine(Basic Engine Design )
আজকে আলোচনার বিষয়
Engine এবং Engine এর ১২ প্রকারের ০১ টি প্রকার আজ আলোচনা করবো (Basic Engine Design) নিয়ে।
★ইনশাল্লাহ ধারাবাহিকভাবে Power Train এর সকল অংশ নিয়ে আলোচনা করবো,আপনাদের দোয়া ও অনুপ্রেরণায়।
Internal Combustion Engine কে প্রধানত ১২ টি শ্রেণীতে বিভক্ত করা যায়ঃ
#1)Basic Engine Design :এটি ২ প্রকারঃ
A1)Reciprocating Engine:
এই ইঞ্জিন থেকে রোটারি গতি পাওয়া যায় কোন রেসিপ্রোকেটিং পার্টস থেকে।এই রেসিপ্রোকেটিং ইঞ্জিন ২ প্রকারঃ১) সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ২) মাল্টি সিলিন্ডার ইঞ্জিন।
@ মাল্টি সিলিন্ডার ইঞ্জিন ৫ প্রকারঃ
*১)In- Line Engine :
এই ইঞ্জিনের দুই বা ততোধিক সিলিন্ডারগুলো একটি সরলরেখাতে অবস্থান করে।
এই ইঞ্জিনে ২,৩,৪,৫,৬, ও ৮ টি সিলিন্ডার থাকে এবং যে কোন যানবাহনে ব্যবহার উপযোগী তাছাড়া এ ক্যাটাগরীর Maruti/ Celerio,T/ Corolla,Maruti /Alto 800,Tata/Tiago এবং বি ক্যাটাগরীর Hyundai /Elantra,Honda/ City,T/Corolla ইত্যাদি Automobile এ ব্যবহার হচ্ছে।
এর বড় সুবিধা গঠন সহজ, যে কোন দিকে মাউন্ট করা যায় ইত্যাদি এটি সাধারণত সর্বোচ্চ ৩.০ লি. হয়ে থাকে।
*২)V Type Engine :
এই ইঞ্জিনের সিলিন্ডারগুলি ২টি সরলরেখায় অবস্থিত এবং ঐ ২ টি সরলরেখার মাঝে ৬০/৯০ ডিগ্রি কোন হয় বা V এর মতো হয়।
এই ইঞ্জিনে সাধারণত ২,৪,৬,৮ ও ১২ এর অধিক সিলিন্ডার থাকে।উচ্চতা, দৈর্ঘ্য, ওজন তুলনামূলক কম ইন লাইন ইঞ্জিনের চেয়ে একই সিলিন্ডার এর জন্য। High-end, Sports, Smooth operation এর জন্য বেস্ট।তাছাড়া কম্পন কম ও প্রাথমিক ভারসাম্য বেশি এই ইঞ্জিনের।
V8,V6 & V12 বেশ জনপ্রিয়।কিন্তু এর গঠন জটিল।T/ Camry,Mercedes-Benz (E,C&G class), BMW (5,6& 7 series), Audi(Q5& Q7),Range Rover,Land Rover,Ferrari special , GTS, ইত্যাদি ব্রান্ড এই ইঞ্জিন ব্যবহার করছে।এটিও ৩.০লি এর মধ্যে হয়ে তাকে।
*৩)Opposed Cylinder Engine :
এই ইঞ্জিনের সিলিন্ডারগুলি একে অপরের বিপরীতে অবস্থান করে একই সমতলে এবং সকল কানেক্টিং রডগুলি একই Crankshaft এ যুক্ত থাকে।
এই ইঞ্জিন ব্যবহারের ফলে Handling, Stability & Safety(Front injury minimum for small high),Comfortable Steering পাওয়া যায়।। তাছাড়া এর Gravity কম থাকে ফলে Automobile এর ভারসাম্য বজায় থাকে।
কিন্তু এটি তৈরি জটিল ও ব্যয়বহুল হওয়ায় Porsche, BMW,VW তৈরি করলেও এখন খুবই কম তৈরি করে। Subaru (BRZ,Legacy & Impreza) এখনও এটি তৈরি করে থাকে।
*৪)Opposed Piston Engine :
এই ইঞ্জিনের প্রতি সিলিন্ডারে ২ টি শেষ প্রান্ত থাকে এবং প্রতি প্রান্তে একটি করে ২ টি পিস্টন থাকে।
আর এই জন্য এই ইঞ্জিনের কোন হেড নেই এবং কম্পন কম,তাপ অপচয় কম,ঘর্ষণ অপচয় কম,পরিবেশ বান্ধব অন্যান্য পিস্টন ইঞ্জিনের তুলনায় ফলে
এটি সাধারণত Ship,Military Tank & Factory তে ব্যবহার হয় তবে Volvo, Ford এর মতো প্রতিষ্ঠান সিমীত আকারে অটোমোবাইলে ব্যবহার করছে।
*৫)Radial Engine :
এই ইঞ্জিনের ২ বা ততোধিক সিলিন্ডারগুলি একটি সরলরেখায় অবস্থান করে এবং সরলরেখাটি একটি বৃত্তাকার হয়ে থাকে।
এই ইঞ্জিন সাধারণত Aircraft এ ব্যবহার হয়ে থাকে কেননা
এর ওজন খুবই হালকা,সহজ গঠন,এবং রক্ষণাবেক্ষণ সহজ ইত্যাদি। অটোমোবাইল এ এর ব্যবহার খুবই কম।
A2) Rotary Engine/Piston Less Engine :
এই ইঞ্জিন থেকে রোটারি গতি পাওয়া যায় কোন রেসিপ্রোকেটিং পার্টস ব্যতীত।
যার ফলে এই ইঞ্জিনের কম্পন কম,উচ্চ RPM এ চলার উপযোগী, এবং Breakdown হলেও ইঞ্জিন সীজ হয় না।
এই ইঞ্জিন Mazda RX8 এ ব্যবহার হয়। Sports car এর জন্য বেশ উপযোগী। এই ইঞ্জিন ২ প্রকার হয়ে থাকেঃ
১)সিঙ্গেল রোটর ইঞ্জিন।
২)মাল্টি রোটর ইঞ্জিন।
ধন্যবাদ,
আল্লাহ সকলকে সুস্থ ও নিরাপদ রাখুক,আমীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Ashok Leyland bada dost /Phoenix

 বাংলাদেশে অশোক লেল্যান্ড এর আপডেট মডেল অশোক লেল্যান্ড ফিনিক্স বাদা দোস্ত লন্স করেছে।  খুবই চমৎকার একটি পিকাপ। এই পিকাপ টিতে ব্যবহ্ত হয়েছে ব...