ওয়াটার পাম্প (Water Pump) :
Water Cooling System এ ওয়াটার পাম্প অতি গুরুত্বপূর্ণ একটি অংশ।
ওয়াটার পাম্প বিভিন্ন যন্ত্রাংশের সমন্বয়ে গঠিত। যথা:
1. পাম্প কেসিং
2. পাম্প ইম্পেলার
3. পাম্প শ্যাফট
4. হাব
5. ওয়াটার সীল
6. স্পেসার
7. বিয়ারিং
8. গ্যাসকেট
9. ইনলেট পাইপ
10. আউটলেট পাইপ
11.পাম্প পুলি ইত্যাদি।
ওয়াটার কুলিং পদ্ধতিতে ওয়াটার পাম্প প্রধান কাজ করে থাকে । পানি চলাচল এই পাম্পের সাহায্যেই হয়। ক্র্যাঙ্কশ্যাফট পুলির সঙ্গে কুলিং ফ্যানের পুলি ফ্যানবেল্ট দ্বারা যুক্ত থাকে। ইঞ্জিন ঘুরলে ফ্যান ঘােরে । ফ্যান ঘুরলে পাম্পও ঘােরে । কারণ পাম্পের শ্যাফট ফ্যান পুলির সঙ্গে শক্ত করে আঁটানাে থাকে। পাম্পের দুটি মুখ আছে । একটি ইনলেট এবং অপরটি আউটলেট । পাম্পের এই মুখদ্বয় একটি আপার হােজ পাইপের সাথে যুক্ত এবং অপরটি লােয়ার হোজ পাইপের সাথে যুক্ত থাকে । পাম্পের মধ্যে একটি ইম্পেলার থাকে । এটি পাম্প শ্যাফটের সাথে যুক্ত থাকে । পাম্প ঘুরলে ইম্পেলারটিও ঘােরে । ফলে পানি পাম্প কেসিং থেকে বের হয়ে আপার হােজ পাইপে যায় এবং সেখান থেকে আপার ট্যাংকে যায়। এরপর সেখান থেকে পানি রেডিয়েটর কোর এর মাধ্যমে লােয়ার ট্যাংকে যায় । তারপর লােয়ার হোজ পাইপ দ্বারা পুনরায় পাম্পে ফেরত যায় । এভাবে পানির চলাচল হতে থাকে । পাম্পের পানির সাথে পানির জ্যাকেটের পূর্ণ যােগাযােগ থাকে।
#bdautomobilezone
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন