শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

ক্যাটালিটিক কনভার্টার কি?

 আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই?
আশাকরি আল্লাহর রহমতে সকলেই সুস্থ আছেন।
আজকে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব ক্যাটালিটিক কনভার্টার নিয়ে।
তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।
☞ক্যাটালিটিক কনভার্টার কি?
ক্যাটালিটিক কনভার্টার হচ্ছে এমনি একটি নিষ্কাশন ডিভাইস যা সুনিয়ন্ত্রিত একটি পদ্ধতির মাধ্যমে ইঞ্জিন হতে বের হওয়া পোড়া গ্যাসের ক্ষতিকারক এবং পরিবেশ দূষণের জন্য দায়ী উপাদান গুলোকে পরিশোধনের মাধ্যমে বায়ুমণ্ডলে প্রেরণ করে।
☞ক্যাটালিটিক কনভার্টার ব্যবহারের উদ্দেশ্য কী?
আমরা এখন আধুনিক সভ্যতায় বসবাস করছি।
আধুনিকতার সাথে সাথে আমাদের জীবনযাপনেও অনেক পরিবর্তন এসেছে।
তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে পরিবেশ দূষণ।
এই পরিবেশ দূষণের প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যেসব বিষয় দায়ী তার মাঝে যানবাহন হচ্ছে অন্যতম।
বর্তমান বিশ্বে দিন দিন যানবাহনের পরিমাণ খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেই সাথে দূষণও।
যার পরিপেক্ষিতে মানুষ এবং সমস্ত প্রাণী আজ হুমকির সম্মুখীন।
যানবাহনে যেসব জ্বালানী ব্যবহার হয় তার মাঝে উল্লেখযোগ্য হচ্ছে, ডিজেল এবং পেট্রোল, যা উভয়ই পেট্রোলিয়াম থেকে তৈরি। পেট্রোলিয়াম হল হাইড্রোকার্বন নিয়ে গঠিত। হাইড্রোকার্বন জ্বালানী যখন বায়ুর অক্সিজেনের সাথে জ্বলে, তখন এটি প্রচুর পরিমাণে শক্তি উৎপাদন করে।
পাশাপাশি যেহেতু পেট্রোলটিতে প্রায় 150 টি বিভিন্ন রাসায়নিক (অ্যাডিটিভ) রয়েছে, যেগুলো পরিবেশ দূষণ করে। তাছাড়া জ্বালানির পূর্ণ দহন না হলে কিন্তু পরিবেশ দূষণ হয়।
পেট্রোল যখন ইঞ্জিনের অভ্যন্তরে প্রজ্বলিত হয়ে বাহিরে আসে তখন কার্বোন মনোক্সাইড(CO), নাইট্রোজেন অক্সাইড(NOx) এবং ভোলা-লাইট অর্গানিক কম্পাউন্ড,(VOC). এসব ক্ষতিকারক গ্যাস বায়ুমণ্ডলে ছেড়ে দেয়।
যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।
এসব সমস্যা নিরসনে এবং পরিবেশের ভারসাম্য রক্ষার উদ্দেশ্য ১৯৫০ সালের দিকে ফ্রান্সের মেকানিকাল ইঞ্জিনিয়ার Eugene Houdry সর্বপ্রথম ক্যাটালিটিক কনভার্টারের ধারণা প্রকাশ করেন।
এরপর ১৯৭০-১৯৭৩ সালের দিকে ইঞ্জিনিয়ার Jhon J. Mooney এবং Carl D. keith ক্যাটালিটিক কনভার্টারের ডেভেলপমেন্ট করে বাণিজ্যিক উৎপাদন শুরু করেন।


☞ক্যাটালিটিক কনভার্টার কয় ধরনের?
ক্যাটালিটিক কনভার্টার ২ ধরনের হয়ে থাকে, যথা-
১. দ্বি-মূখী ক্যাটালিটিক কনভার্টার(পুরনো মডেলের গাড়িতে ব্যবহার হতো)
২. ত্রি-মূখী ক্যাটালিটিক কনভার্টার(১৯৮০ এর পর যেসব গাড়ি এসেছে সেগুলোতে ব্যবহার হচ্ছে)
☞ক্যাটালিটিক কনভার্টার কিভাবে গঠিত?
নিম্নোক্ত অংশের সমন্বয়ে একটি ক্যাটালিটিক কনভার্টার গঠিত -
১. ক্যাটালিটিক কনভার্টার বডি
২. হ্রাসকরণ প্রভাবক অংশ
৩. সিরিমিকের তৈরি মউচাকের ন্যায় অংশ
৪. অক্সিডেশন প্রভাবক অংশ
৫. তাপ রোধক কেসিং
☞ক্যাটালিটিক কনভার্টার কিভাবে কাজ করে?
যেহেতু আধুনিক সকল মোটরযানে ত্রি-মূখী ক্যাটালিটিক কনভার্টার ব্যবহৃত হয়, সেহেতু আমি এটির কার্যপ্রণালী ব্যাখা করছি।
ত্রি-মূখী ক্যাটালিটিক কনভার্টার ২ টি প্রকোষ্ঠে তাদের কার্য সম্পাদন করে।
১. হ্রাসকরণ প্রভাবক অংশ
২. অক্সিডেশন প্রভাবক অংশ
হ্রাসকরণ প্রভাবক অংশ হচ্ছে ক্যাটালিটিক কনভার্টারের প্রথম ধাপের অংশ।
এই অংশে প্লাটিনাম এবং রেডিয়াম ধাতু ব্যবহার করা হয় NOx বা নাইট্রোজেন অক্সাইডের দূষণ কে প্রশমিত করার জন্য।
যখন নাইট্রোজেন অক্সাইড অণু এই অংশের সাথে সংস্পর্শে আসে তখন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে নাইট্রোজেন অক্সাইড অণুকে(NOx) ভেঙে অক্সিজেন(O) এবং নাইট্রোজেন(N)পরমাণুকে আলাদা করে ফেলে।
2NO➤ N2 + O2 অথবা
2NO2➤ N2 + 2O2
অক্সিডেশন প্রভাবক অংশ হচ্ছে ২য় ধাপ
এখানে অ-পোড়া হাইড্রো কার্বন এবং কার্বন মনোক্সাইডকে প্লাটিনিয়াম এবং প্যালাডিয়ামের সাহায্যে পুড়িয়ে অক্সিডেশন (জারণ) প্রক্রিয়ার মাধ্যমে অবশিষ্ট অক্সিজেনের সাথে মিশে কার্বন ডাই অক্সাইড এবং পানিতে রুপান্তরিত করে।
2CO+O2➤2CO2
HC+O2➤CO+H2ও
আজকের মতো এই পর্যন্তই, আগামী পর্বে আবার কথা হবে ইনশাআল্লাহ, সেই পর্যন্ত সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন।
পোস্ট টি ভালো লাগলে শেয়ার করবেন, এই টপিক নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে লিখুন।
ধন্যবাদ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Ashok Leyland bada dost /Phoenix

 বাংলাদেশে অশোক লেল্যান্ড এর আপডেট মডেল অশোক লেল্যান্ড ফিনিক্স বাদা দোস্ত লন্স করেছে।  খুবই চমৎকার একটি পিকাপ। এই পিকাপ টিতে ব্যবহ্ত হয়েছে ব...