১.প্রশ্ন- গিয়ার ল্যাস কি?
উত্তর- গিয়ার ল্যাস বা গিয়ার বেকল্যাস হচ্ছে, ২টি গিয়ারের দাঁত যখন একত্রিত হয় তখন তাদের মাঝে যে ফাকা যায়গা বা ক্লিয়ারেন্স থাকে সেটা।
গিয়ার বেকল্যাস রাখার কারণ হল - এটি গিয়ারের দাঁতের মাঝে লুব ওয়েলের আস্তরণ তৈরিতে সহয়তা করে যার ফলে গিয়ারের দাঁতের ক্ষয়রোধ এবং অতিরিক্ত তাপ প্রশমিত করে থাকে।
২.প্রশ্ন- মেকানিক্যাল গভর্নরের কাজ কী?
উত্তর- মেকানিক্যাল গভর্নর ইঞ্জিনের লোড অনুযায়ী ফুয়েল সরবরাহ করে ইঞ্জিনকে স্বাভাবিক ভাবে চলতে সহায়তা করে।
৩.প্রশ্ন- টু স্ট্রোক ইঞ্জিনের ফ্লাইহুইল বড় নাকী ফর স্ট্রোক ইঞ্জিনের ফ্লাই হুইল বড়?
উত্তর- প্রথমে আমাদের জানা উচিৎ ফ্লাইহুইলের কাজ কি?
ফ্লাইহুইলের কাজ হচ্ছে গতি জড়তাকে কাজে লাগিয়ে ইঞ্জিনের অলস স্ট্রোক গুলো(সাকশান, কমপ্রেশন, এগজস্ট) সম্পন্ন করা।
টু স্ট্রোক ইঞ্জিনের ফ্লাইহুইলের তুলনায় ফোর স্ট্রোক ইঞ্জিনের ফ্লাইহুইল বড় হয়।
কারণ টু স্ট্রোক ইঞ্জিন ৩৬০° তে তার একটি সাইকেল পূর্ণ করতে পারে, আর ফোর স্ট্রোক ইঞ্জিনে একটি সাইকেল পূর্ণ করতে ৭২০° লাগে।
৪.প্রশ্ন- থ্রাস্ট সাইড ও নন থ্রাস্ট সাইড বলতে কী বুঝায়?
উত্তর- যখন ক্যাংকশ্যাফটে্র ঘূর্ণন ক্লকওয়াইজ হয়, তখন পিস্টন সিলিন্ডারের লাইনারের বাম পার্সকে থ্রাস্ট সাইড(TS) বলে, এবং এর বিপরীত পার্সকে নন থ্রাস্ট সাইড বা এন্টি-থ্রাস্ট সাইড(ATS) বলে
বিস্তারিত জানতে আমাদের ফেসবুক পেজ
https://www.facebook.com/bdautomobilezone
বিস্তারিত জানতে আমাদের ইউটিউব চ্যনেল
https://youtu.be/ttnh8BtHcB0
thank you
উত্তরমুছুন