আজ আমরা "ইঞ্জিন হেড ইন্সপেকশন" নিয়ে বিস্তারিত আলোচনা করব।
এর আগে Md Mohiuddin ভাই এটি নিয়ে একটি ভিডিও পোস্ট করেছিলেন। কিন্তু আমাকে অনেকে ইনবক্সে রিকুয়েষ্ট করেছেন যাতে এই টপিকটা নিয়ে আমি বিস্তারিত কিছু লিখি। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।
ইন্সপেকশন মানে হচ্ছে পরিদর্শন বা পর্যবেক্ষণ। আর ইঞ্জিন হেড ইন্সপেকশন হচ্ছে ইঞ্জিনের হেড পরিদর্শন মানে ভালোভাবে পর্যবেক্ষণ করা।
একটি ইঞ্জিন দীর্ঘদিন চলার কারণে ইঞ্জিনের মাঝে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। যার ফলে আমরা তখন ইঞ্জিন খুলে পরিষ্কার করে, পর্যবেক্ষণ করি। তারপর যদি কোন যন্ত্রাংশ পরিবর্তন, বা রিপেয়ার করা প্রয়োজন হয় তাহলে সেটি করে ইঞ্জিন আবার পুনরায় সংযোজন করা হয়।
যখন ইঞ্জিন ওভারহলিং করা হয়, তখন ইঞ্জিনের হেড পর্যবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ কাজ।
ইঞ্জিন হেডের যেসব জিনিস পর্যবেক্ষণ খুব জরুরি -
১. প্রথমেই ইঞ্জিন হেড পরিষ্কার করে ভালোভাবে লক্ষ করতে হবে কোথাও কোন ফাটল আছে কি না।
২. ভালভ সিট বা ভালভ ফেস পুড়ে গেছে কি না।
৩. ভালভ স্টেম বাঁকা হয়েছে কি না।
৪. ভালভ গাইড ক্ষয় হয়েছে কি না।
৫. সিলিন্ডার হেডের মাঝে ভালভের মাঝে, ভালভ সিটে কার্বন জমেছে কি না।
৬. ইনটেক এবং এগজস্ট মেনিফোল্ড এর মাঝে ময়লা বা কার্বন জমেছে কি না।
৭. যদি ওভারহেড ক্যাম ইঞ্জিন হয় তাহলে ক্যাম নোজ, রকার আর্ম, ক্যাম শ্যাফট্ বিয়ারিং ঠিক আছে কি না।
৮. ওয়াটার কুলিং এবং লুব্রিকেটিং হোল গুলোতে ময়লা জমেছে কি না।
৯. ভালভের স্প্রিং এর টেনশন ঠিক আছে কি না।
১০. ইনজেকটর বা স্পার্ক প্লাগের হোলের থ্রেড ঠিক আছে কি না।
১১. সিলিন্ডারের মাথার পৃষ্ঠের সমতলতা সমান্তরাল এবং আড়াআড়ি ভাবে পরীক্ষা করতে হবে।
এখন আসি এই পর্যবেক্ষণ গুলো করার পর করণীয় বিষয় গুলোতে-
১. যদি ইঞ্জিন হেডে ফাটল থাকে তাহলে ফাটল রিপেয়ার করার চেষ্টা করতে হবে, যদি সেটা রিপেয়ার অযোগ্য হয় তাহলে পরিবর্তন করতে হবে।
২. যদি ভালভ সিট বা ভালভ ফেস পুড়ে যায় তাহলে ভালভ পরিবর্তন এবং ভালভ সিট রিপেয়ার করতে হবে।
৩. যদি ভালভ স্টেম বাঁকা হয়ে থাকে তাহলে ভালভ পরিবর্তন করতে হবে।
৪. যদি ভালভ গাইড ক্ষয় হয়ে যায় তাহলে ভালভ গাইড পরিবর্তন করতে হবে।
৫. সিলিন্ডার হেডের এবং ইনট্রক ও এগজস্ট মেনিফোল্ডের সমস্ত কার্বন এবং ময়লা পরিষ্কার করে ফেলতে হবে।
৬. ক্যাম শ্যাফট্, ক্যাম বিয়ারিং, এবং রকার আর্মে যদি কোন সমস্যা থাকে তাহলে পরিবর্তন করতে হবে।
৭. কুলিং এবং লুব্রিকেটিং হোল ভালোভাবে ডিজেল এবং পেট্রোল দিয়ে ধুয়ে পরিষ্কার করতে হবে।
৮. যদি ভালভের স্প্রিং এর টেনশন কমে গিয়ে থাকে তাহলে ভালভ স্প্রিং পরিবর্তন করতে হবে।
৯. যদি ইনজেকটর বা স্পার্ক প্লাগের হোলের থ্রেড নষ্ট বা ক্ষয় হয়ে যায় তাহলে সেটা রিপেয়ার ক্ক্রতে হবে।
১০. যদি সমতলতার মান (0.05mm) বা (0.002in.) হয় তাহলে সেটিকে গ্রাইন্ডিং এমং মিলিং এর মাধ্যমে রিপেয়ার করে সমতলতা ঠিক করতে হবে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন